Menu

Abdul Ahad

servant of the only One!
Sun, 08 September 2019

গেইম ডেভেলপমেন্টের সূচনা

আমরা অনেকেই গেইম তৈরি করতে চাই। কিন্তু একটি গেইম প্রোগ্রাম অন্য সকল ধরনের অ্যাপ্লিকেশন প্রোগ্রাম থেকে ভিন্ন এবং জটিলতর হয়ে থাকে। যা বিশেষ করে নতুনদের কাছে বেশ কঠিন মনে হয়। তাই এই সিরিজে খুব সহজ ভাষায় তুলে ধরা হবে গেইম ডেভেলপমেন্ট এর বিভিন্ন কঠিন ও সৃজনশীল বিষয় সমূহ।

Prerequisite :

এই সিরিজটি তাদের জন্য যাদের প্রোগ্রামিং এর সাধারণ বেসিক বিষয় সমূহ যেমন statement, variables, conditions, switch, loops, functions, exception প্রভৃতি সম্পর্কে স্বচ্ছ ধারণা আছে। সাধারণ যোগ, বিয়োগ, গুন, ভাগ তো অবশ্যই। কিছু কথা :

তুমি যদি কম্পিউটার বিজ্ঞানের শিক্ষার্থী হও তবে ইতিমধ্যে জেনে থাকবে যে গেইম ডেভেলপমেন্ট কম্পিউটার বিজ্ঞানের একটি অংশ। কম্পিউটারের in-circuit কাঠামো, গণিত, পদার্থবিজ্ঞান ইত্যাদির কারণে গেইম ডেভেলপমেন্ট তুলনামূলকভাবে জটিল বিষয়। সুতরাং এই সিরিজে আমি জটিল দিকগুলি সহজ করে বুঝানোর চেষ্টা করব। গেইম ডেভেলপমেন্ট এর বিভিন্ন বিষয়ে কথা বলার জন্য আমি কোন পূর্বনির্ধারিত ক্রম বা সিরিয়াল অনুসরণ করব না। আমি বিভিন্ন বিষয়গুলি নিয়ে তখন কথা বলব যখন আমি সেগুলিকে দরকারী বলে মনে করব।

নতুনদের জন্য সহজ টিউটোরিয়াল করতে, এই সিরিজটিতে কেবলমাত্র 2D গেম নিয়ে আলোচনা করা হবে। 3D বা ভবিষ্যতেরর স্বপ্নময় 4D নিয়ে কোন কিছুর আলোচনা হবে না। কোন ভয়ংকর Framework, Game Engine বা Library ও থাকছে না আলোচনায়। এই সিরিজটি একটি endless-progressive সিরিজ হতে চলেছে যার অর্থ আমি ভবিষ্যতে গেইম ডেভেলপমেন্টের বিভিন্ন বিষয় এতে যুক্ত করতে থাকব।

আমি প্রতিটি বিষয়ের তত্ত্ব উদাহরণ সহ (যদি প্রযোজ্য হয়) কথা বলার চেষ্টা করব এবং তা কোন প্রোগ্রামিং ভাষা বা প্ল্যাটফর্ম নির্দিষ্ট হবে না। আমি কংক্রিট গেইমগুলিতে তত্ত্ব এবং কৌশলগুলির বাস্তব ব্যবাহার দেখাব। একটি গেইমকে দুটি প্ল্যাটফর্ম এ তৈরি করে দেখাব। একটি থাকবে ওয়েব ভিত্তিক সাধারণ জাভাস্ক্রিপ্টে, অন্যটি হবে অ্যান্ড্রয়েডে। কাজেই যারা একটু JavaScript বা Java জানো তাদের জন্য Game Implementation Phase অনেকটা সহজ হবে।

গেইম ডেভেলপমেন্ট কম্পিউটার বিজ্ঞানের একটি অংশ এবং এটি এখন বিলিয়ন ডলার শিল্প। চাইলে তুমি এমনকি এটিতে ৪ বছরের স্নাতক ডিগ্রি নিতে পার এবং পেশাদার গেইম ডেভেলপার হতে পার। তাই এই টিউটোরিয়াল সিরিজটির মধ্যমে তুমি শূন্য জ্ঞান নিয়ে গেইম তৈরি করাটা শিখতে পারবে এবং গেম ডেভলপমেন্ট ওয়ার্ল্ড সম্পর্কে একটা সাধারণ ধারনা নিতে পারবে। এই সিরিজটির শেষ করে যে তুমি 3D গেইম তৈরি করতে পারবে তা মোটেও আশা করা উচিত নয়। শক্ত গেম ফাউন্ডেশন এবং নিয়মিত অধ্যয়ন হয়ত তোমাকে একদিন 3D গেইম তৈরি করতে সাহায্য করবে। কাজেই ধৈর্য আর পরিশ্রম অত্যাবশ্যক।

তাহলে এই টিউটোরিয়াল সিরিজ আমার কি কাজে আসবে ?

বেশ ভালো প্রশ্ন। এখন হয়ত তুমি নিচের সেমিস্টাগুলোতে পড়াশুনা করছো। যখন তুমি বড়-বড় সেমিস্টারে অধ্যয়ন করবে তখন দেখবে তোমার গেইম ডেভলপমেন্টেরে জ্ঞান ভালো কাজে লাগছে। যেমন তোমার Final Year Project, Computer Simulation, Data Visualization, AI Agent Development ইত্যাদিতে দারুন কাজে আসবে। তাছাড়া নিজের মাথায় থাকা কোন Epic গেইম আইডিয়া বা প্রোজেক্ট এ কাজে লাগতে পারে। কে জানে, তাই না ?

তাহলে চল গেম ডেভলপমেন্টে শুরু করা যাক!

Share